স্যান্ডব্লাস্টিং রুমের নকশায় যে সমস্যাগুলিতে মনোযোগ দেওয়া উচিত

- 2021-08-03-

1. পরিচ্ছন্নতার ঘরের বায়ুচলাচল ব্যবস্থাস্যান্ডব্লাস্টিং রুমকাজ করার সময় পরিষ্কার কক্ষের প্রতিটি খোলার মাধ্যমে সবসময় বায়ু প্রবাহ থাকে তা নিশ্চিত করা উচিত।

2. বাতাসের প্রবেশপথে এবং খোলা জায়গায় ব্যাফেলস ইনস্টল করা আবশ্যক, যাতে ক্ষয়কারী এবং ধুলো কণাস্যান্ডব্লাস্টিংবায়ু গ্রহণ এবং বিভ্রান্তির সম্মিলিত ক্রিয়াকলাপের অধীনে যতটা সম্ভব সংলগ্ন কর্মক্ষেত্রে উড়ে যাবে এবং বাতাসের প্রবেশপথ থেকে ধুলো যাবে না। অথবা খোলা থেকে ওভারফ্লো.

3. বায়ুচলাচলের জন্য বাতাসের পরিমাণ যথেষ্ট হওয়া উচিত যাতে শুট ব্লাস্টিংয়ের কাজ শেষ হওয়ার পরেই পরিচ্ছন্নতার ঘরের ধুলো-বোঝাই বাতাস অদৃশ্য হয়ে যায়।

4. পরিচ্ছন্নতার ঘরের দরজা শুধুমাত্র পরে খোলা যাবেস্যান্ডব্লাস্টিংঅপারেশন বন্ধ করা হয়, এবং বায়ুচলাচল ব্যবস্থার কাজ শুধুমাত্র ঘরের ধুলো-ভাজা বাতাস নির্মূল করার পরেই বন্ধ করা যেতে পারে।

5. ব্লাস্ট ক্লিনিং ডিভাইস থেকে নিঃসৃত বাতাসকে অবশ্যই ধুলো অপসারণ যন্ত্র দ্বারা বিশুদ্ধ করতে হবে এবং তারপর বায়ুমণ্ডলে ছেড়ে দিতে হবে। ধুলো অপসারণ ডিভাইসে জমে থাকা ধুলো পরিষ্কার এবং পরিবহন করা সহজ হওয়া উচিত এবং এটি অন্যান্য কাজের জায়গায় দূষণের কারণ হতে দেওয়া হয় না।

6. বায়ুচলাচল সিস্টেমের প্রতিটি বিভাগের বাতাসের গতি সঠিকভাবে নির্বাচন করা উচিত। পাইপলাইনে বাতাসের গতি খুব কম হলে, পর্যাপ্ত শক্তির অভাবে উপাদানটি পাইপলাইনে ব্লক হয়ে যাবে। অনুভূমিক পাইপলাইনের ব্লকেজ কম বাতাসের গতির কারণে হতে পারে। পাইপলাইনে অত্যধিক বাতাসের গতি কেবল সিস্টেমের প্রতিরোধ ক্ষমতা এবং শক্তি খরচ বাড়াবে না, তবে সরঞ্জাম পরিধানকেও ত্বরান্বিত করবে।

7. বায়ুচলাচল ব্যবস্থায় ব্লাস্টিং রুমের এয়ার ইনলেটে বাতাসের গতি খুব কম হলে ব্লাস্টিং রুমের ধুলো উপচে পড়বে। সাকশন পোর্টের বাতাসের গতি খুব বেশি হলে, ঘষিয়া তুলিয়া ফেলিতে সক্ষম বায়ুচলাচল নালী বা এমনকি ধূলিকণা সংগ্রাহকের মধ্যে চুষিয়া যাইবে, যা কেবল ঘষিয়া তুলিয়া ফেলিতে সক্ষম অযৌক্তিক খরচ বাড়ায় না, তবে ধুলো সংগ্রাহকের পরিষেবা জীবনকেও ছোট করে।

8. এর এয়ার ইনলেট এবং সাকশন আউটলেটে ব্যাফেলস ইনস্টল করা উচিতস্যান্ডব্লাস্টিং রুমবায়ুচলাচল ব্যবস্থার মধ্যে চুষে যাওয়া থেকে ধুলোকে উপচে পড়া বা ঘষিয়া তুলিয়া ফেলিতে বাধা দিতে।

9. সিস্টেমে বাতাসের গতি একটি যুক্তিসঙ্গত স্তরে পৌঁছানোর জন্য প্রয়োজন অনুসারে বায়ুর পরিমাণ সামঞ্জস্য করতে বায়ুচলাচল পাইপের কিছু বায়ুর পরিমাণ নিয়ন্ত্রণ ভালভ সেট করুন৷

10. বায়ুচলাচল ব্যবস্থার ধুলো-বোঝাই বায়ু বায়ুচলাচল নালীতে প্রবাহিত হয়। বায়ুচলাচল নালী ডিজাইন করার সময়, নালীগুলিতে বাতাসের গতির সঠিক নির্বাচনের পাশাপাশি, বায়ুচলাচল নালীগুলিতে বাতাসের পরিমাণ কমানোর জন্য কিছু কাঠামোগত নকশা অবশ্যই সাবধানে মোকাবেলা করতে হবে। প্রতিরোধ