শট ব্লাস্টিং মেশিনের পরিষ্কারের প্রভাব কীভাবে সনাক্ত করা যায়

- 2024-08-02-

এর পরিস্কার প্রভাবশট ব্লাস্টিং মেশিননিম্নলিখিত পদ্ধতি দ্বারা পরীক্ষা করা যেতে পারে:

1. চাক্ষুষ পরিদর্শন:

স্কেল, মরিচা, ময়লা ইত্যাদি অপসারণ করা হয়েছে কিনা এবং পৃষ্ঠটি প্রত্যাশিত পরিচ্ছন্নতায় পৌঁছেছে কিনা তা পরীক্ষা করার জন্য ওয়ার্কপিসের পৃষ্ঠটি সরাসরি পর্যবেক্ষণ করুন।

এটি প্রয়োজনীয়তা পূরণ করে কিনা তা নির্ধারণ করতে ওয়ার্কপিস পৃষ্ঠের রুক্ষতা পরীক্ষা করুন।

2. পৃষ্ঠ পরিচ্ছন্নতা সনাক্তকরণ:

পরিচ্ছন্নতা মূল্যায়ন করার জন্য মানক পরিচ্ছন্নতার নমুনার সাথে চিকিত্সা করা ওয়ার্কপিস পৃষ্ঠের তুলনা করার জন্য তুলনা নমুনা পদ্ধতি ব্যবহার করুন।

অবশিষ্ট অমেধ্য নির্ধারণ করতে একটি ম্যাগনিফাইং গ্লাস বা মাইক্রোস্কোপের সাহায্যে ওয়ার্কপিস পৃষ্ঠের মাইক্রোস্কোপিক অবস্থা পর্যবেক্ষণ করুন।

3. রুক্ষতা সনাক্তকরণ:

ওয়ার্কপিস পৃষ্ঠের রুক্ষতা পরামিতি পরিমাপ করতে একটি রুক্ষতা পরীক্ষক ব্যবহার করুন, যেমন Ra (প্রোফাইলের গাণিতিক গড় বিচ্যুতি), Rz (প্রোফাইলের সর্বোচ্চ উচ্চতা) ইত্যাদি।

4. অবশিষ্ট স্ট্রেস সনাক্তকরণ:

ওয়ার্কপিসের কার্যক্ষমতার উপর শট ব্লাস্টিংয়ের প্রভাব মূল্যায়ন করার জন্য এক্স-রে ডিফ্র্যাকশন পদ্ধতি, অন্ধ গর্ত পদ্ধতি এবং অন্যান্য পদ্ধতি দ্বারা শট ব্লাস্টিংয়ের পরে ওয়ার্কপিসের পৃষ্ঠের অবশিষ্ট চাপ পরিমাপ করুন।

5. আবরণ আনুগত্য পরীক্ষা:

লেপটি শট ব্লাস্টিংয়ের পরে ওয়ার্কপিসের পৃষ্ঠে প্রয়োগ করা হয় এবং তারপরে আবরণের আনুগত্য পরীক্ষা করা হয়, যা পরোক্ষভাবে লেপের আনুগত্যের উপর শট ব্লাস্টিং পরিষ্কারের প্রভাবকে প্রতিফলিত করে।