কিভাবে একটি উপযুক্ত শট ব্লাস্টিং মেশিন চয়ন করুন

- 2024-08-08-

সঠিক ধরনের শট ব্লাস্টিং মেশিন বেছে নেওয়ার জন্য ওয়ার্কপিসের আকার, আকার, উপাদান, প্রক্রিয়াকরণের প্রয়োজনীয়তা, উত্পাদনের পরিমাণ, খরচ এবং অন্যান্য বিষয়গুলির ব্যাপক বিবেচনার প্রয়োজন। নিচে কিছু সাধারণ ধরনের শট ব্লাস্টিং মেশিন এবং তাদের প্রযোজ্য ওয়ার্কপিস রয়েছে:




হুক-টাইপ শট ব্লাস্টিং মেশিন: বিভিন্ন মাঝারি এবং বড় ঢালাই, ফোরজিংস, ওয়েল্ডমেন্ট, তাপ-চিকিত্সা করা অংশ ইত্যাদির জন্য উপযুক্ত। এর সুবিধা হল ওয়ার্কপিসটি হুক দ্বারা উত্তোলন করা যেতে পারে, এবং ওয়ার্কপিসটি অনিয়মিত আকারযুক্ত বা ফ্লিপ করার জন্য উপযুক্ত নয়। সম্পূর্ণরূপে পরিষ্কার করা যেতে পারে, যা মাল্টি-বৈচিত্র্য এবং ছোট ব্যাচ উত্পাদনের জন্য বিশেষভাবে উপযুক্ত। যাইহোক, বড় বা অতিরিক্ত ওজনের ওয়ার্কপিসের জন্য, অপারেশনটি সুবিধাজনক নাও হতে পারে।

ক্রলার-টাইপ শট ব্লাস্টিং মেশিন: সাধারণত ছোট কাস্টিং, ফোরজিংস, স্ট্যাম্পিং, গিয়ার, বিয়ারিং, স্প্রিংস এবং অন্যান্য ছোট ওয়ার্কপিসের পৃষ্ঠের চিকিত্সার জন্য ব্যবহৃত হয়। এই শট ব্লাস্টিং মেশিনটি ওয়ার্কপিসগুলিকে বোঝানোর জন্য রাবার ক্রলার বা ম্যাঙ্গানিজ স্টিলের ক্রলার ব্যবহার করে, যা সংঘর্ষের ভয় পায় এমন কিছু অংশকে আরও ভালভাবে পরিচালনা করতে পারে এবং উচ্চ উত্পাদন দক্ষতা রয়েছে। যাইহোক, এটি বড় বা অত্যধিক জটিল ওয়ার্কপিস প্রক্রিয়াকরণের জন্য উপযুক্ত নয়।

থ্রু-টাইপ শট ব্লাস্টিং মেশিন: রোলার থ্রু-টাইপ, মেশ বেল্ট থ্রু-টাইপ, ইত্যাদি সহ। এটি বড় আকারের এবং তুলনামূলকভাবে নিয়মিত আকৃতির ওয়ার্কপিসের জন্য উপযুক্ত যেমন স্টিলের প্লেট, ইস্পাত বিভাগ, ইস্পাত পাইপ, ধাতু কাঠামো ওয়েল্ডমেন্ট, ইস্পাত পণ্য , ইত্যাদি। এই ধরনের শট ব্লাস্টিং মেশিনের একটি বড় প্রসেসিং ক্ষমতা রয়েছে, ক্রমাগত অপারেশন অর্জন করতে পারে এবং ব্যাপক উৎপাদনের জন্য উপযুক্ত।

রোটারি টেবিল শট ব্লাস্টিং মেশিন: প্রধানত ছোট এবং মাঝারি আকারের ওয়ার্কপিসগুলির জন্য ব্যবহৃত হয়, যেমন ইঞ্জিন সংযোগকারী রড, গিয়ার, ডায়াফ্রাম স্প্রিংস, ইত্যাদি। ওয়ার্কপিসটি টার্নটেবলের উপর ফ্ল্যাট স্থাপন করা হয় এবং ঘূর্ণন দ্বারা ব্লাস্ট করা হয়, যা কিছু ফ্ল্যাটকে আরও ভালভাবে পরিচালনা করতে পারে। এবং সংঘর্ষ-সংবেদনশীল ওয়ার্কপিস।

ট্রলি শট ব্লাস্টিং মেশিন: বিভিন্ন বড় কাস্টিং, ফোরজিংস এবং কাঠামোগত অংশগুলির শট ব্লাস্টিংয়ের জন্য ব্যবহার করা যেতে পারে। বড় ওয়ার্কপিস বহনকারী ট্রলিটি শট ব্লাস্টিং চেম্বারের পূর্বনির্ধারিত অবস্থানে চালিত হওয়ার পরে, শট ব্লাস্টিংয়ের জন্য চেম্বারের দরজা বন্ধ করে দেওয়া হয়। শট ব্লাস্টিংয়ের সময় ট্রলিটি ঘুরতে পারে।

ক্যাটেনারি শট ব্লাস্টিং মেশিন: সাধারণত ছোট ঢালাই লোহার যন্ত্রাংশ, ঢালাই ইস্পাত অংশ, ফোরজিংস এবং স্ট্যাম্পিং অংশগুলির শট ব্লাস্টিংয়ের জন্য ব্যবহৃত হয়, বিশেষত কিছু ওয়ার্কপিস প্রক্রিয়াকরণের জন্য উপযুক্ত যেগুলির ক্রমাগত অপারেশন প্রয়োজন।

ইস্পাত পাইপ ভিতরের এবং বাইরের প্রাচীর শট ব্লাস্টিং মেশিন: এটি একটি শট ব্লাস্টিং পরিষ্কারের সরঞ্জাম যা ইস্পাত পাইপের ভিতরের এবং বাইরের দেয়ালে নিবেদিত, যা কার্যকরভাবে ইস্পাত পাইপের ভিতরের এবং বাইরের দেয়ালে জং, অক্সাইড স্কেল ইত্যাদি অপসারণ করতে পারে।

ওয়্যার রড বিশেষ শট ব্লাস্টিং মেশিন: প্রধানত ছোট বৃত্তাকার ইস্পাত এবং তারের রড পৃষ্ঠ পরিষ্কার এবং শক্তিশালী করার জন্য, শট ব্লাস্টিং শক্তিশালীকরণের মাধ্যমে ওয়ার্কপিস পৃষ্ঠের মরিচা মুছে ফেলার জন্য, পরবর্তী প্রক্রিয়াগুলির প্রস্তুতির জন্য।