শট ব্লাস্টিং কি

- 2024-08-23-

শট ব্লাস্টিংবালি ব্লাস্টিং, পলিশিং, মরিচা অপসারণ, পরিষ্কার ইত্যাদি নামেও পরিচিত, এটি একটি সাধারণ পৃষ্ঠ চিকিত্সা প্রযুক্তি যা জং অপসারণ, দূষণমুক্তকরণ, বৃদ্ধি অর্জনের জন্য একটি বস্তুর পৃষ্ঠকে প্রভাবিত করতে উচ্চ-গতির নির্গত ধাতু বা অ ধাতব কণা ব্যবহার করে। পৃষ্ঠের রুক্ষতা, পৃষ্ঠের গুণমান উন্নত এবং অন্যান্য প্রভাব। একটি যান্ত্রিক প্রক্রিয়াকরণ পদ্ধতি।

শট ব্লাস্টিং প্রধানত ধাতু এবং অ ধাতব সামগ্রী যেমন অটোমোবাইল, রেলওয়ে যান, যান্ত্রিক সরঞ্জাম, সেতু, ভবন, পাইপলাইন, ঢালাই এবং অন্যান্য ক্ষেত্রগুলির পৃষ্ঠের চিকিত্সা এবং পরিষ্কারের জন্য ব্যবহৃত হয়। এটি শুধুমাত্র মরিচা, অক্সাইড স্তর, পেইন্ট, সিমেন্ট, ধুলো ইত্যাদির মতো অমেধ্যগুলিকে কার্যকরভাবে অপসারণ করতে পারে না, তবে উপাদানটির পৃষ্ঠের রুক্ষতা বৃদ্ধি করতে পারে, পৃষ্ঠের গুণমান উন্নত করতে পারে, আবরণের আনুগত্য উন্নত করতে পারে এবং উপাদানটির পরিষেবা জীবন প্রসারিত করতে পারে।


শট ব্লাস্টিংকে প্রধানত দুই প্রকারে ভাগ করা হয়: কম্প্রেসড এয়ার শট ব্লাস্টিং এবং মেকানিক্যাল শট ব্লাস্টিং। কম্প্রেসড এয়ার শট ব্লাস্টিং একটি উচ্চ-গতির জেট ফ্লো তৈরি করতে কম্প্রেসড এয়ার ব্যবহার করে কোনো বস্তুর উপরিভাগে কণা স্প্রে করে পরিষ্কার করার জন্য, পৃষ্ঠের ময়লা, অক্সাইড স্তর, আবরণ ইত্যাদি অপসারণ করতে। যান্ত্রিক শট ব্লাস্টিং হল যান্ত্রিকভাবে চালিত শট ব্লাস্টিং হুইলের মাধ্যমে একটি বস্তুর পৃষ্ঠের উপর কণা প্রজেক্ট করা যাতে পৃষ্ঠ পরিষ্কার করা হয়, পৃষ্ঠের রুক্ষতা বৃদ্ধি পায় এবং আবরণের আনুগত্য উন্নত হয়।